অটুট (মোঃ রহমত আলী)

অটুট
============
মোঃ রহমত আলী
============
খুঁজে নিয়েছি আমি,
মানুষের শত অবহেলার মাঝেও
এগিয়ে যাওয়ার হিম্মৎ।
মোটেও করে-না তো সহযোগিতা,
শুধু তিরস্কার দিয়ে হয় তুষ্ট।
বন্ধুর মত দেখায় মুখে মুখে,
অন্তরে লুকানো বড়ই বেইমান।
তবুও হিম্মত হেরে পিছপা হবো না,
এগিয়ে যাবো একা হিকমতের সাথে।
খুঁজে পেয়েছি আমি,
কটু কথার মাঝেও স্বপ্ন সাজানো সম্ভব,
যদি অটুট থাকে সৎ মনোবলের কৌশল,
বদ ইশারা দেখে অদেখায় এগোতে হবে,
সততার সৎ সাহস নিয়ে জিতবো তবে।

বুঝে গিয়েছি আমি,
আর বানানো নিয়মনীতির ফায়দা,
তাই তোয়াক্কা করিনা ও-সব বালাই,
পরোয়া করি শুধু সৎ সততার কামাই।
বুঝে নিয়েছি আমি,
তাই একটু দেরিতে হলেও শুকরিয়া,
উপকারের নামে করেছে যারা অপকার,
চিনতে-চিনতে পরিচয় হলো পূরণ,
সীমানার দেয়াল পেরিয়ে তবুও লক্ষ্য।
বুঝে নিলাম আমি,
আশাবাদী কিছু প্রশ্নের ফেরারি উত্তর,
উপকার করলে সাময়িক কৃতজ্ঞ,
পরক্ষণে বদলে রূপ অপরূপ অকৃতজ্ঞ।

খুঁজে পেলাম আমি,
তারই মাঝে ধৈর্যশীল হওয়ার মহাশক্তি,
যে যে কটুকাটব্য দিয়েছে উপহার,
সে কারণেই তো হিম্মৎ বেড়েছে বারবার।
দুষ্ট বর্ণনা চক্রের ওসবের ধার-ধারি না,
ধীরে ধীরে এগিয়ে যাবো নবযুগের তরে,
কু-কথায় মাথা ঘামানোর মত মাথা নেই,
অপমান করেছে যে,সে মনে প্রেম কই !
খুঁজে পেয়েছি আমি,
ব্যর্থতায় ও আবার সফলতার নব মোড়,
ভয়ের ঋতু পেরিয়ে এখন ফাগুনের দোর,
কনকনে হাওয়ায় শীতের কুয়াশায়,
যেন উত্তাপ সূর্যের প্রতীক্ষারত ভোর।

১৮.০১.২০২৪

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

শূন্যদৃষ্টি (মোঃ রহমত আলী)

হ-য-ব-র-ল ( মোঃ রহমত আলী )

আমরা (মোঃ রহমত আলী)