ছাড়পত্র

ছাড়পত্র
============
মোঃ রহমত আলী
============
যারা আমাকে ভালোবাসে -না,
তাদেরকে ভালোবাসতে আমি অস্থির।
যারা আমাকে পছন্দ করে -না,
তাদের সমাদর করতে হই আমি ব্যস্ত।
যারা মনে-করে আমায় সদা-শত্রু,
তাদের জন্য হতে চাই আমি পরম-বন্ধু।
যে বা যারা করতে চায় আমার ক্ষতি,
তাদের উপকারে আসতে আমি রাজি।
যারা ফাঁদ পেতে সাজে মোর মিত্র,
তাহাদের আশীর্বাদ দিয়ে হই আমি ধন্য।
যে ভাই আমায় করেছে অপমান,
তার লাগি হাজির সর্বদা আমার-জান।
যারা ঠকিয়ে-দেন আজও আমায়,
তাদের জন্য বেশ হেদায়েতের মোনাজাত।
যারা চিনেও অচেনার ভান করে চলে,
তাদেরকে সালাম দিতে আমার মন করে।
তারা যারা শুধুই স্বার্থ খুঁজে চাল-চালে,
তাহাদেরকে সবুরে মেওয়া দেখাই ওই যে।
যারা খোঁচা দেয় চোখের কোনায়,
তাদের ব্যথায় আমিও চোখের বন্যায়।
যারা ঘৃণা করে আমায় মনে মুখে ছলে,
তাদের দোষ ত্রুটি আমি সযত্নে ছুপাই,
যেমন চপেটাঘাত-টা গোপন করা মাত্র !
তবুও যদি এত সবের পরেও ক্ষান্ত না হয়
তারা,ধৈর্যের-বাঁধ ভেঙ্গে যায়,দেয়ালে পিঠ
ঠেকে,তবেই ছাড়বো না-তো আর ॥

০৮.১০.২০২৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

শূন্যদৃষ্টি (মোঃ রহমত আলী)

হ-য-ব-র-ল ( মোঃ রহমত আলী )

আমরা (মোঃ রহমত আলী)