অব-মত

অব-মত
============
মোঃ রহমত আলী
============
কবিতার প্রেমে বুড়ো হলো নওজোয়ান ,
বুড়োর কলমে কবিতা সব পেরেশান।
মাথার ঘিলু শুকিয়ে মরু-ময়দান ,
প্রেমের পত্র আগে পাঠিয়েছিলাম ,
এখন প্রেমের নাম ধোঁয়ায় সুখটান।
চাঁদের প্রেমে পড়ে ,
সাগর নদীর মাঝে জোয়ার ভাটার টান !
কবিতা লিখিতে হারায়ে গিয়াছে ,
মোর বৃদ্ধ কলমের লাল,নীল,কালো প্রাণ।
তাই প্রথমেই বলে নিচ্ছি,আমি মূর্খ কবি !
তবুও কি এই কবিতা ?
তোমরা আমার সাথে প্রেম করবে !
ভুলেই গিয়েছি আদর্শলিপি ,
মুখ্য যত ব্যবহারিক কার্যবিধি।
একেতো আমার কলমের কালি শূন্য ,
বোঝাতে পারব না,কোনো অক্ষরের মর্ম ,
তবু কেন লিখি জানিনা -না !
শুধু বলতে পারি এতটুকুই ,
এই কবিতা তোকে আমি ভালোবাসি।

আমি নই কোন কবি ,
লিখে তবু ভুল বানানে ,
করি লেখা কাটাকাটি ,
তুমি বন্দী কবিতা !
বাঁধানো বইয়ের পাতায়-পাতায় ,
আমি কিন্তু স্বাধীন বাতাস ,
আমার আছে বিশাল অন্তরে-অন্তর ,
সাদা,মেঘলা,রঙিন-রঙের আকাশ।
আবার আয়না-সাগর চোখে আমার ,
ঝর-ঝর ঝরিয়ে দেই সব ব্যথিত বাহার।
অভ্যস্ত হয়ে গেলে অক্ষরের ভালোবাসায়,
নিন্দার চাহনিতে তবে কি আসে-যায়,
গুণন না হয় – ভাগফল তো হয়,
যোগফল না হয় – বিয়োগ তো রয়।
কান ধরছি বহুবার ,
কবিতার পিছে যাবো নাতো আর !
একই কথা ঘুরেফিরে মাথায় বারবার,
তবে কি আর করি ?
সামাজিক অবমত,মানবিক অবনত
আরো বহু দুর্দশার অনুভব,
তাই তো কবিতা পিছু ছাড়ে না আমায়।
ঘুম নেই রাতে চিন্তায় মানবতার ,
কান পেতে থাকি !
কখন শব্দ পাই আগুন লাগার ,
কবির মন মানেনা !
ছল-চাতুরি ও-সব জানেনা ,
তাই খুঁজে ফিরি পাথর পথে-ঘাটে ,
করে কোনো বাহানা ,
চাপা দিয়ে দেবো লেখা সব কবিতা !!

২৫.০৯.২০২৩

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

শূন্যদৃষ্টি (মোঃ রহমত আলী)

হ-য-ব-র-ল ( মোঃ রহমত আলী )

আমরা (মোঃ রহমত আলী)